আপনার বাথরুম থেকে আপনার দেহে সংক্রমণ হতে পারে

আপনার বাথরুম থেকে আপনার দেহে সংক্রমণ হতে পারে

কলকাতা: যেখানে আমরা স্নান করি এবং আমাদের বর্জ্য পদার্থগুলি অপসারণ করি, সেখানে জীবাণুর উপস্থিতি অবশ্যই থাকে। আপনি কি কারোর রেষ্টরুমে থাকা টয়লেটের অবস্থা দেখে উদ্বিগ্ন হয়ে সেটি স্পর্শ না করেই চলে এসেছেন? এই অবস্থায় লোকেরা পা দিয়ে টয়লেটে ফ্ল্যাশ করে টয়লেট পেপার ব্যবহার করে স্পর্শ এড়ানোর চেষ্টা করে। আপনার রেস্টরুম-এর টয়লেট জীবাণুমুক্ত রাখা কোনও কঠিন কাজ নয়, বরং এটি একটি প্রাথমিক শিষ্টাচার। জীবাণুর বিরুদ্ধে লড়াই করার জন্য ডোমেক্স-এর মত ফ্রেশ গার্ড টেকনোলজির সঙ্গে তৈরি জীবাণুনাশক ব্যবহার করা আপনার জন্য অপরিহার্য। কারণ, এটি জীবাণুকে ধ্বংস করার পাশাপাশি টয়লেটকে দীর্ঘ সময় ধরে টাটকা অবস্থায় রেখে দিতে সাহায্য করে।

সিনিয়র মাইক্রোবায়োলজিস্ট ড: অপূর্ব কে শ্রীবাস্তবের মতে, ‘মানুষের মূত্রনালীতে স্টেফাইলোকক্কাস, ক্যাম্পিলোব্যাক্টর, এন্টারোকক্কাস, এসচেরিচিয়া কোলাই, সালমোলেনা, শিগেলা, স্ট্রেপটোকক্কাস, ইয়ার্সিনিয়া এবং প্যাপিলোমা ভাইরাস, রোটাভাইরাস, হেপাটাইটিস এ ও ই ভাইরাস ইত্যাদি বিভিন্ন ধরনের জীবাণু থাকে। গবেষণায় দেখা গিয়েছে যে আমাদের অন্ত্রের জীবাণুগুলি মল পদার্থের 25-54%। জেনেটিক টেস্ট ব্যবহার করে বেশ কয়েকটি গবেষণায় মলের নমুনায় SARS-COV-2(COVID-19) ভাইরাস পাওয়া গিয়েছে, যদিও এই করোনাভাইরাস সংক্রমণযোগ্য কিনা, সেটা এখনও স্পষ্ট নয়।’

অন্যান্য বিজ্ঞানীও বিশ্বাস করেন যে বাথরুমের জীবাণু অবশ্যই টয়লেটে শুরু হয় এবং সেগুলি সহজেই ঘরের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে, যেমন, কলের হাতল, যা দ্বিতীয় সর্বোচ্চ নোংরা অংশ হিসেবে বিবেচিত হয়। অনেক গবেষণায় দেখা গিয়েছে, ফ্লাশিং টয়লেট থেকে উৎপাদিত অ্যারোসোল ড্রপলেট ব্যাকটেরিয়া ও ভাইরাস, উভয়কেই আশ্রয় দেয় এবং এগুলি বাথরুমের তলের উপরিভাগে থাকে। অতএব, কোনও ব্যক্তি’র টয়লেট দ্বারা উৎপাদিত অ্যারোসোল ড্রপলেট থেকে জীবাণু সংক্রমণ হতে পারে।

আমাদের টয়লেট এবং স্নানের জায়গাগুলি যদি জীবাণু প্রজননের ক্ষেত্রে উর্বর ভূমি হয়ে থাকে তাহলে গুরুত্বপূর্ণ স্বাস্থ্যবিধির বিষয়গুলি আমাদের অবশ্যই বিবেচনায় রাখতে হবে। তাই টয়লেট, বাথটব, সিঙ্ক এবং সমস্ত কলের হ্যান্ডলগুলি থেকে মনোযোগ সহকারে জীবাণুমুক্ত করার কাজ করতে হবে। এই সমস্ত স্থানগুলি থেকে জীবাণু নিধন করা প্রয়োজন।

জীবাণুনাশক হিসেবে যে সমস্ত প্রোডাক্ট হাতের কাছে পাওয়া যায়, সেগুলি ব্যবহার করার আগে ঠান্ডা মাথায় ভাবতে হবে, কোনগুলি জীবাণু ধ্বংস করার কাজে কার্যকরী এবং সহজে ঝঞ্ঝাটমুক্ত ভাবে ব্যবহার করা যায়।

টয়লেট পরিষ্কার করার ক্ষেত্রে ভিনিগার ব্যবহার করা হলে সেটি জীবাণুর সংখ্যা কমিয়ে দিতে সাহায্য করে। এটি টয়লেটে সুগন্ধি এনে দেয় পাশাপাশি হার্ড ওয়াটার থেকে টয়লেটে জমে থাকা পদার্থকে সরিয়ে দিতে সাহায্য করে। জীবাণু ও ছত্রাক ধ্বংস করার কাজে ভিনিগার অত্যন্ত কার্যকরী।যদিও এটি ব্লিচ করার বিকল্প হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। যেমন সারফেস পরিষ্কার করে চকচকে করা ইত্যাদি।

কঠিন ও মাঝারি দাগ ব্লিচ এর সাহায্যে পরিষ্কার করা যায়। এই সলিউশন জীবাণু ধ্বংস করা, ফ্লোরকে চকচকে ও পরিষ্কার করা, ফ্লোর থেকে দুর্গন্ধ দূর করা, ইত্যাদি কাজে ব্যবহার করা যেতে পারে। তবে ব্লীচ ব্যবহারের আগে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা জরুরি। ব্লিচ ব্যবহার করার পর ভালভাবে জল দিয়ে পরিষ্কার করে নিতে হবে। তাছাড়া ব্লিচ একটি দাহ্য বস্তু, সে কারণে অগ্নিসংযোগের বিষয়ে সতর্ক হতে হবে। ব্লিচ ত্বক ও চোখের ক্ষতি করতে পারে।

টয়লেট ক্লিনার,যার মধ্যে সবই রয়েছে: টয়লেট ক্লিনার হিসেবে এমন সামগ্রীকে বিবেচনা করতে হবে, যার মধ্যে দুর্গন্ধ দূর করা, ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংস করা, টয়লেটের স্বাস্থ্যবিধির বিষয়ে এই দুটি গুনই রয়েছে। গবেষণায় প্রমাণিত হয়েছে যে সমস্ত টয়লেট সিট-এ আশঙ্কাজনকভাবে অত্যন্ত বেশি মাত্রায় জীবাণু রয়েছে, সেই টয়লেটগুলি যথাযথভাবে পরিষ্কার করা হয় না। এছাড়াও টয়লেটে দুর্গন্ধ জীবাণু’র উপস্থিতি’র একটি সূত্র। টয়লেটে জীবাণু ও ভাইরাস মুক্ত করতে হলে টয়লেট কে নিয়মিতভাবে পরিষ্কার করতে হবে। তাই আপনাকে নিশ্চিত হতে হবে কোন প্রোডাক্টের মধ্যে দুর্গন্ধ দূর করা ও জীবাণু ধ্বংস করা এই দুটি গুণই রয়েছে। এক্ষেত্রে সবচেয়ে বড় উদাহরণ হল- ডোমেক্স, যা টয়লেটকে জীবাণুমুক্ত করার ক্ষেত্রে অত্যন্ত শক্তিশালী একটি প্রোডাক্ট। এটি ফ্রেশ গার্ড টেকনোলজি দিয়ে তৈরি, যা সারফেসের জীবাণুগুলিকে ধ্বংস করতে সাহায্য করে। এটি সারফেসকে হাইড্রোফোবিক বা অ্যান্টি- স্টিক করে দেয় যাতে জল জমতে পারে না এবং টয়লেট দীর্ঘ সময় ধরে টাটকা ও সুগন্ধিযুক্ত থাকে।

তাই আপনি যখন কার্যকর টয়লেট ক্লিনারটি বেছে নেবেন তখন আপনার রেস্টরুমটি দুর্গন্ধমুক্ত হয়ে আপনার কাছে হয়ে উঠবে মনোরম। অতএব, বাড়ির স্বাস্থ্যবিধি বজায় রাখার জন্য আপনি সঠিক ক্লিনিং এজেন্ট ব্যবহার করুন, যা আপনার প্রাত্যহিক জীবনচর্চার ক্ষেত্রে অপরিহার্য হয়ে উঠতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: