উচ্চতর বীমা পলিসির প্রয়োজন – সকল মেডিকেল জরুরি পরিষেবাতে প্রযোজ্য: অমিত ছাবড়া

উচ্চতর বীমা পলিসির প্রয়োজন – সকল মেডিকেল জরুরি পরিষেবাতে প্রযোজ্য: অমিত ছাবড়া

আমাদের দেশে অধিকতর মানুষদের জন্য, স্বাস্থ্য বীমা সর্বদা তাদের অগ্রাধিকার তালিকার নীচের দিকে থাকে কারণ অধিকাংশ মানুষেরা স্বাস্থ্যসেবা সম্পর্কিত ব্যয়ের জন্য প্রধানত পারিবারিক আয় এবং সাশ্রয়ের উপর নির্ভরশীল। এটিই হল প্রধান কারণ কেন ব্যাক্তিগত স্বাস্থ্য বীমার অনুপ্রবেশ ভারতবর্ষে শুধুমাত্র 3 শতাংশ বেশী নয়। তাছাড়াও, যে সকল মানুষদের বীমা রয়েছে, তাদের প্রায় 80 শতাংশ মানুষের বীমার অঙ্ক প্রকৃতরূপে যা প্রয়োজন তার থেকে অনেক কম। 2017-18-এ 4.39  শতাংশ থেকে 2018-19-এ 7.14 শতাংশে চিকিৎসার মূল্যস্ফীতি 50 শতাংশেরও বেশী হারে বাড়ার ফলে, একটি উচ্চ অঙ্কের স্বাস্থ্য বীমা পলিসি আবশ্যিক হয়ে পড়েছে যা আপনাকে যেকোনো মেডিকেল জরুরি সেবায় সাহায্য করবে।

গ্লোবাল স্ট্যান্ডার্ড পূরণ: স্বাস্থ্যসেবা মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সিঙ্গাপুরের মতো উন্নত অর্থনীতিগুলিতে প্রচুরভাবে নিয়ন্ত্রন করা হয় এবং তাঁরা বিশ্বাস করে যে স্বাস্থ্যের মান অর্থনৈতিক কর্মক্ষমতা এবং জীবনযাত্রার মানকে গভীরভাবে প্রভাবিত করে। এটিই হল একটি গুরুত্বপূর্ণ কারণ যে এই দেশগুলি বর্তমান আইনে কোনও স্বাস্থ্য উপকারের জন্য স্বতন্ত্র বীমা পরিকল্পনাতে বার্ষিক ডলারের সীমা নিষিদ্ধ করে। এই দেশগুলির বেশীরভাগ স্ব্যাস্থ্য বীমার প্ল্যানগুলিই সীমাহীন কভারেজের সাথে আসে এবং যেকোনো মেডিকেল জরুরি সেবার ক্ষেত্রে বীমার অঙ্ক কম পড়ে না। অধিকাংশ পলিসির সর্বনিম্ন কভারেজ হল USD 1 মিলিয়ন যা যেকোনো হাসপাতালে অধিকাংশ উন্নত সম্ভাব্য চিকিৎসার জন্য যথেষ্ট।

যাইহোক, ভারতবর্ষে অধিকাংশ মানুষজন প্রিমিয়াম বাঁচানোর জন্য কম মূল্যের স্বাস্থ্য বীমার প্ল্যান ক্রয় করে থাকেন। তাছাড়াও, এমন কোনো আইনও নেই যা মানুষজনকে উচ্চ মূল্যের স্বাস্থ্য বীমা কেনার জন্য বাধ্য করে যার ফলে তাঁরা উন্নত মানসম্পন্ন স্বাস্থ্যসেবা বহন করতে পারে। প্রায়শই গুরুতর অসুস্থতার জন্য আমাদের দেশের মানুষজনের উন্নত চিকিৎসার ক্ষেত্রে অর্থ কম পড়ে যায়। বর্তমান পরিস্থিতি অনুযায়ী, গ্লোবাল স্ট্যান্ডার্ড মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ এবং সাশ্রয়ী মূল্যে উচ্চ অঙ্কের স্বাস্থ্য বীমা চালু করা খুবই জরুরি। ভাগ্যবশত, গত 12 মাসে,  অনেক বিশিষ্ট স্বাস্থ্য বীমা সংস্থা বেস প্ল্যান এবং সুপার-টপ পলসির সাথে 1 কোটি টাকা অঙ্কের স্বাস্থ্য বীমা প্ল্যান নিয়ে এসেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সিঙ্গাপুরে প্রদান করা সীমাহীন কভারেজ পলিসির মতোই এগুলোও খুব ভাল এবং এগুলি সাশ্রয়ী এবং সহজে ক্রয় করা যায়। 1 কোটি অঙ্কের স্বাস্থ্য বীমা পলিসি উভয় ক্ষেত্রেই সবথেকে ভাল – নির্দিষ্ট একজন সেইসাথে তার পরিবারের এইধরনের বীমার প্রয়োজন যার ফলে সে তার নিজের পছন্দের হাসপাতাল এবং শহরে সবথেকে ভাল উপলব্ধ চিকিৎসা নিতে পারে।

ভারতবর্ষ এবং অন্যান্য দেশের স্বাস্থ্য বীমার খরচ: যেহেতু স্বাস্থ্যসেবার মূল্য বছরের পর বছর ব্যায়বহুল হয়েছে, এখনও কিন্তু যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশের থেকে ভারতবর্ষে স্বাস্থ্যসেবা সাশ্রয়ী। ভারতবর্ষে মেট্রো শহরে বসবাসকারী একজন 32-বছরের পুরুষের 1 কোটির স্বাস্থ্য বীমা প্ল্যানের খরচ হল 600 –800 টাকা, যেখানে ওই একই প্ল্যানে তার স্ত্রীকে যুক্ত করলে সেই মাসিক প্রিমিয়ামের অর্থ হয় 1,100 –1,300 টাকা।

মার্কিন যুক্তরাষ্ট্রে, স্বাস্থ্য বীমার মূল্য প্রতিটি রাজ্য অনুযায়ী এবং দেশের কোথায় আপনি বসবাস করেন সেই অনুযায়ী পরিবর্তন হয়। 18 এবং তার কম বয়সীদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে ভর্তুকি ছাড়া গড মাসিক স্বাস্থ্যসেবার প্রিমিয়ামের অর্থ হল: $152, 18-24 বছর বয়সীদের জন্য: $177, 25-34 বছর বয়সীদের জন্য: $239, 35-44 বছর বয়সীদের জন্য: $303 এবং 45-54 বছর বয়সীদের জন্য: $400। সিঙ্গাপুরের স্বাস্থ্য বীমার মূল্যের ব্যাপারে কথা বলতে গেলে, গড়ে, সেখানকার মানুষজন বছরে প্রায় S$1,000 থেকে S$1,500 অর্থ প্রদান করে সেই বীমার জন্য যা বছরে S$1 মিলিয়ন পর্যন্ত খরচ বহন করতে পারে। যুক্তরাজ্যে ব্যাক্তিগত স্বাস্থ্য বীমার গড় বার্ষিক মূল্য হল £1,435 ।

নোট: গত দশকে, আমাদের দেশে ডায়বিটিস এবং ক্যানসারের মতো রোগের সংখ্যা খুবই বেড়েছে। যদিও আমরা প্রত্যেকে নিয়মিত ব্যায়াম করে এবং স্বাস্থ্যকর খাবার গ্রহণ করে একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখার সচেতন প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি, তাও অপ্রত্যাশিত স্বাস্থ্যসেবার প্রবণতার বিরুদ্ধে আর্থিকভাবে সুরক্ষিত থাকা একইরকমভাবে গুরুত্বপূর্ণ। দুর্বল জীবনযাত্রার কারণে কেবল কোনও বড় রোগের শিকার হতে পারে এমনটি সবসময় গুরুত্বপূর্ণ নয়, অনেক অসুস্থতা বংশগতও হয়ে থাকে। এই ক্ষেত্রে, একটি উচ্চ অর্থের অর্থাৎ 1 কোটি টাকার স্বাস্থ্য বীমা পলিসি সমস্ত সম্ভাব্য প্রতিকূলতার বিরুদ্ধে আর্থিক রক্ষাকবজ হতে পারে।

(এই আর্টিকেল এর অথর হলেন-অমিত ছাবড়া, হেড-হেলথ ইনস্যুরেন্স, পলিসি বাজার.কম)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *